কোনটা কোন ফুলের মধু আমরা বুঝবো কিভাবে?

আল্হামদুল্লিলাহ , নীলডুমুর ডট কম এর এক জন সম্মানিত গ্রাহক জানতে চেয়েছেন কোনটা কোন ফুলের মধু আমরা বুঝবো কিভাবে? উদাহরণ স্বরূপ উনি বলেছেন আমরা যে মধুকে লিচু ফুলের মধু বলছি এটা কিভাবে বুঝবো যে এটা আসলেই লিচু ফুলের মধু কিনা? কারণ মৌমাছি যখন মধু সংগ্রহ করে তখন তো আমরা সেখানে দাঁড়িয়ে থেকে নিজ চোখে দেখি না। কথা সত্য আমরা তো আসলেই সেটা পর্যবেক্ষণ করি না। তাহলে উপায় কি?

এখন কোনো লিচু বাগানে যদি মৌ বাক্স থাকে অথবা চাক থাকে সেখান থেকে সংগৃহীত মধু লিচু ফুলের মধু হওয়া উচিত। কিন্তু মৌমাছি কি ১০০% এই কাজটা করে? করতে ও পারে। আবার না ও করতে পারে। লিচু বাগানের আশে পাশের কোনো ফুল থেকেও কিছুটা মধু সংগ্রহ করতে পারে। সুতরাং কোনো মধু তে যদি ৭০-৮০% লিচুফুলের মধু থাকে তাহলে সেটাকে আমরা লিচু ফুলের মধু বলতে পারি। একই ভাবে কোনো মধুতে যদি ৭০-৮০% গরানের মধু থাকে তাকে আমরা সুন্দরবনের গরানের মধু বলতে পারি। এভাবে আমরা কোনটা কোন ফুলের মধু তা নির্ধারণ করতে পারি।

এছাড়া আমরা অলরেডি জানি যে কোন ফুলের মধু দেখতে কেমন , স্বাদ কেমন এসব বিবেচনা করে ও আমরা নির্ধারণ করতে পারি সেটা কোন ফুলের মধু।

***পরবর্তী লেখাতে কথা বলবো সুন্দরবনের খলিশা মধু নিয়ে। চেষ্টা করবো ক্লিয়ার করতে কোনটা সুন্দরবনের পিওর খলিশা মধু , কোনটা মিক্স খলিশা মধু এবং কোনটা চাষের খলিশা মধু।***

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *